সমারোহী পঞ্চদশঃ কষ্টের ভালোবাসা
- হাসান ইমতি - অবরোহী আরোহী ও সমারোহী ২৭-০৪-২০২৪

সে
কেন
আমাকে
কষ্ট দিয়ে
কাঁদিয়ে গেলো,
তার দেয়া কষ্ট
আকুল ভালোবাসা
হয়ে আজ শুধু তাকে
ভালোবেসে হৃদয়
গহীনে জড়িয়ে
রাখতে চায়,
বড় দূরে
তবুও
আজ
সে।

দৃষ্টি আকর্ষণঃ গত কালের আরোহী ও অবরোহী ঘরানার মিলনে সন্মিলিত ধারা সমারোহী পঞ্চদশের প্রথম ধারার লেখা ও বিশ্লেষণের পর আজ এল বরফি আকৃতির এই ঘরানার দ্বিতীয় ধারার লেখা । গতকালের ধারাটি আরোহী থেকে শুরু হয়ে অবরোহীতে শেষ হয়েছিল আর আজকের ধারাটি এর বিপরীত অর্থাৎ অবরোহী থেকে শুরু হয়ে আরোহীতে শেষ হয়েছে । পনের লাইনের এই কবিতা অবরোহী ঘরানা থেকে শুরু হয়ে মাঝ খানে অষ্টম লাইনে এসে শেষ হয় এবং ঐ অষ্টম লাইনের শেষ বা দুই ধারার মিলন বিন্দু থেকে শুরু হয় আরোহী ধারা । এখানে লাইন অনুযায়ী সমারোহী কবিতার এ ধারার বর্ণ বিন্যাস নীচে দেখানো হল ।

লাইন সংখ্যা কবিতা বর্ণ সংখ্যা

০১ সে ০১
০২ কেন ০২
০৩ আমাকে ০৩
০৪ কষ্ট দিয়ে ০৪
০৫ কাঁদিয়ে গেলো, ০৫
০৬ তার দেয়া কষ্ট ০৬
০৭ আকুল ভালোবাসা ০৭
০৮ হয়ে আজ শুধু তাকে ০৮
০৯ ভালোবেসে হৃদয় ০৭
১০ গহীনে জড়িয়ে ০৬
১১ রাখতে চায়, ০৫
১২ বহু দূরে ০৪
১৩ তবুও ০৩
১৪ আজ ০২
১৫ সে। ০১

উপরোক্ত বিশ্লেষণ লক্ষ করলে দেখা যাবে এক থেকে আট লাইনের কবিতাটি একটি অবরোহী কবিতা যার লাইন প্রতি বর্ণ সংখ্যা লাইন সংখ্যার একই অনুক্রমে অষ্টম লাইনটি দুই ধারার মিলন বিন্দু, অষ্টম লাইন থেকে পনের লাইন পর্যন্ত কবিতাটি একটি আরোহী কবিতা যার বর্ণ বিন্যাস লাইন সংখ্যার বিপরীত অনুক্রমে সজ্জিত।
এই নতুন ধারার লেখা এখনো সূচনা পর্যায়ে, এই ধারার বিবর্তনে আরও অনেক গবেষণা, আলোচনা, সমালোচনা প্রয়োজন, এই ধারার প্রচার প্রসারে আসরের সব বন্ধুদের পাশে চাই । আসরের বন্ধুদের কলমে এই ধারার লেখা হতে পারে সেই ধারায় একটি শুভ পদক্ষেপ, আমি হাত বাড়ালাম, বন্ধুদের প্রতি খোলা আহবান রইল হাত ধরে এই ধারাকে সামনে এগিয়ে নেবার । ধন্যবাদ ও ভালোবাসা রইল ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।